Career হিসেবে Bank Job

ক্যারিয়ার হিসেবে ব্যাংক Job একটা নতুন আকর্ষনে পরিনত হয়েছে। দেশের অর্থনীতি প্রসারিত হওয়ার সাথে সাথে বেড়ে চলছে Banking Sector-এ কর্মসংস্থানের সুযোগ। ভালো Salary এবং Job Security-র কারণে ইতিমধ্যেই Banking Sector-অনেক মেধাবীর স্বপ্নে পরিনত হয়েছে। তাই Banking Career এর সম্ভাবনা ও চাকরি পাওয়ার নানা দিক এখনই সবার জানা দরকার.
Job Security এবং Status:
Banking Career আগে থেকেই সম্মানের ছিল। তবে সাম্প্রতিক বছরগুলোতে Bank Job-এর চাহিদা চাকরি প্রার্থীদের নিকট আরও বৃদ্ধি পেয়েছে। উচ্চ বেতন, দ্রুত চাকরি প্রাপ্তি, সুন্দর কর্ম পরিবেশ, বিভিন্ন ভাতা লোন সুবিধা এবং ভালো কর্মজীবনের নিশ্চয়তাই Bank Job-কে একটি Smart Job-এ পরিণত করেছে।
Vacancy:
দেশে বর্তমানে ৫৬ টি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে এবং আরো ৭টি ব্যাংক অর্থ মন্ত্রনালয়ের অনুমতি পেয়েছে। এই বিপুল সংখ্যক ব্যাংকে প্রতি বছরই একটি উল্লেখযোগ্য সংখ্যক জনবল দরকার হয়। তাই দেখা যায় প্রতি মাসেই দু’ একটি পরীক্ষা থাকেই।
দ্রুত চাকরি পেতে Bank:
অন্যান্য চাকরির তুলনায় Bank-এ Recruitment খুব দ্রুতগতিতে হয়। তাই দীর্ঘ বেকারত্বের গ্লানি দূর করতে এখন অনেকেই Bank-এ চাকরির চেষ্টা করছে।
চাকরির পরীক্ষা:
Bank Job-এ সাধারণত লিখিত এবং Viva পরীক্ষা হয়। কখনো কখনো একটি Preliminary পরীক্ষাও হয়। ব্যাংকগুলো তাদের ইচ্ছা মতো 100 বা 200 নাম্বারের লিখিত পরীক্ষা নিয়ে থাকে।
পরীক্ষায় যে যে বিষয়ে প্রশ্ন হয়:
পরীক্ষায় ইংরেজি, গণিত, বাংলা, Analytical Ability, Critical Reasoning এবং General Knowledge-এর ওপর প্রশ্ন হয়। তবে ইংরেজি ও গণিতে বেশী নাম্বার থাকে।
কেমন দক্ষতা দরকার:
Bank Job এখন একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা। এতে পরীক্ষার্থীর ইংরেজী ও গনিতের ওপর ভালো দক্ষতা দরকার হয়। তাই সাধনা করে পড়াশুনা করা দরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন